Friday, 21 October 2016

হীৰেন গোঁহাই এবং অনেকে 'খিলঞ্জিয়া'র স্বার্থ বিরোধী হিন্দু বাঙালিদের সাবধান হবার পরামর্শ দিয়েছেন। বেশ, সংখ্যালঘু বাঙালি সহজেই সাবধান হয়ে যাবেন। কিন্তু তিনি কি যারা বাঙালি বিদ্বেষ ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধেও এমন সাবধান বাণী শোনাচ্ছেন?

Sushanta Kar
হীৰেন গোঁহাই এবং অনেকে 'খিলঞ্জিয়া'র স্বার্থ বিরোধী হিন্দু বাঙালিদের সাবধান হবার পরামর্শ দিয়েছেন। বেশ, সংখ্যালঘু বাঙালি সহজেই সাবধান হয়ে যাবেন। কিন্তু তিনি কি যারা বাঙালি বিদ্বেষ ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধেও এমন সাবধান বাণী শোনাচ্ছেন? হ্যা, নম্র হয়ে বলেছেন বটে, ৭১এর আগে আসা বাঙালিদের উপরে আক্রমণ হলে পাশে দাঁড়াবেন। কিন্তু সেতো মুখের কথা স্যর। এই বাঙালির ভাষা সংস্কৃতির উপরে আক্রমণ হচ্ছে কিনা সেসব প্রশ্ন ছেড়ে দিলেও রোজ যে কত শত মানুষ ডি-ভোটার হন, ডিটেনশন কেম্পে কয়েদীর জীবন যাপন করেন--কই , আপনি আর আপনার অনুরাগীরা সেসব নিয়ে বাঙালির পাশে আজ অব্দি দাঁড়ালেন না তো। এক মার্ক্সবাদী তাত্ত্বিক বলে আপনাদের প্রতি আমাদের অগাধ আস্থা, অটুট শ্রদ্ধা। কিন্তু সেই শ্রদ্ধা অন্ধতো হতে পারে না স্যর। আপনি কি কেবল অসমিয়ারই মার্ক্সবাদী তাত্ত্বিক? বাঙালির নন? বাকি ভারতের নন? সবার জন্যে মার্ক্সবাদী তাত্ত্বিক হবার জায়গাটি কি স্যর আপনি সেই সব পশ্চিমবঙ্গীয় বাঙালির জন্যেই রেখে দিলেন, যাদের লেখালেখি আপনি নিত্য নতুন পদাতিকে অনুবাদ করে প্রকাশ করে থাকেন? এইটুকুনই আপনার বাঙালি অনুরাগ? বাঙালি শ্রমিকের কী হবে স্যর, বাঙালি দলিতের কী হবে স্যর? তারা যে নিত্য ডি-ভোটার হবার ভয়ে মরে, কবে জেলে যায় সেই ভয়ে মরে। আর এন আর সি না হওয়া অব্দি ৭১এর আগে এসেও না বাংলাদেশী হয়ে যায় সপরিবারে সেই নিয়ে দিন গুনছেন। আপনি মহৎ , মুসলমানের বেদনা বুঝেছেন। অসমিয়ারও বেদনা বোঝেন। কিন্তু দ্বিতীয় বৃহৎ জনগোষ্ঠী বাঙালি হিন্দুর বেদনা বুঝবার দায়িত্ব কি তবে হিন্দুত্ববাদীদের আপনি এবং আপনারাও দিয়ে রাখলেন? এই করেই হিন্দুত্ববাদ মোকাবেলা করবেন? জাতীয়তাবাদতো পারল না, এবারে কি বামেরা হাত পাকিয়ে দেখবেন? খানিক ভাবুন স্যর, বাঙালিকে বাঙালি থাকতে দিন, না হলে তারা হিন্দু কিংবা মুসলমান হয়ে আছে। আর চিরদিন তাই থেকে যাবে। ভাষাটা মার খাচ্ছে, খাবে। সুতরাং মার খাবে বিদ্যা বুদ্ধি শিক্ষা সংস্কৃতি। ভাবুন, ১৯৭১এর আগে আসা এক বিশাল বিদ্যা বুদ্ধি সংস্কৃতি বিহীন জনসংখ্যাকে নিয়ে কি সত্যি পারবেন, এক 'বিপ্লবী' 'সোনার আসাম' গড়ে তুলতে?

No comments:

Post a Comment