Wednesday 29 June 2016



  উদ্বাস্তুদের অধিকারের জন্য জীবন দেব, "বাংলাদেশের সংখ্যালঘুদের উপর বর্বরতার তিব্র প্রতিবাদ করেন"মাষ্টার দা সূর্য সেনের" প্রৈএ রাজা   সেন।...............................................................................
নিখিল ভারত বাঙালি উদ্বাস্তু সমন্বয় সমিতির সর্বভারতীয় প্রশিক্ষন শিবিরের প্রস্তুতি সভা ২৬ জুন ২০১৬   প,বঙ্গের  বলাকা,বামনগাছিতে সম্পন্ন হয়। উক্ত সভা সম্বোধন করেন শহীদ মাস্টারদা সূর্যসেনের পৈএ শ্রী রাজা সেন। শ্রী সেন বলেন, আমাদের পুর্বপুরুষ ভারতের স্বাধীনতায় বলিদান দিয়েছেন,তাদের স্বাধীন ভারতে আজ   ঘুপেটিয়া বলাহচ্ছে,বিদেশি অভিযোগে  চার বৎসরের দুধের শিশু সহ আশি বৎসরের বৃদ্ধকে ডিটেনশন ক্যাম্পে নারকীয় যাতনা দেওয়া হচ্ছে। বাংলাদেশ হিন্দু শূন্য করার জন্য   বর্বর অত্যাচার চালানো হচ্ছে, এ অন্যায় মুখবুজে সহ্য করাযায় না।আমার বংশধর আজও পূর্ব বাংলায় রয়েগেছে তাদের সুরক্ষার দায়িত্ব আমাদের নিতে হবে।আমার শরীরে  মাষ্টার দা সুর্যসেনের রক্ত আজও  প্রবাহমান।দরকার হলে আমরা মাষ্টার দার মতো জীবন দেব।জন্মনেবে ঘরে ঘরে মাষ্টার দা।আমি নিখিল ভারতের আন্দোলনে একজন সৈনিকের মতো দায়িত্ব পালন করবো। 
দ্বিতীয়পর্বে্  অনুষ্ঠান সম্বোধন করেন উদ্বোধক  প্রাক্তন কমিশনার সর্বশ্রী অমর বিশ্বাস (IRS): অন্যায় মকবুজে সহ্য করা,অন্যায় কারিদের থেকে বড়ো অপরাধ। প্রধান অতিথি, প্রাক্তন কমিশনার  বিরাজ মিস্ত্রী (IRS)ঃঅর্থ ভিনন আন্দোলন সফল হতেপারেনা।তহবিল গঠন করার সুন্দর পরামর্শ দেন মিস্ত্রী বাবু। কলিকাতা ইউনিভার সিটির জয়েন্ট রেজিস্ট্রার  নীতীশ বিশ্বাস বলেন,বাংলাদেশের স্বধিনতা আন্দলনের প্রধান হাতিয়ার ছিল মাতৃ ভাষা। এই আন্দোলন সফল করতে মাতৃভাষার প্রতি মমত্ব ও স্বভিমান বোধ জাগাতে হবে। সাহিত্যিক কপিল কষ্ণ ঠাকুর, বলেনঃ পাকিস্তানের সংখ্যালঘুদের জন্য যদি ভারতের পাঞ্জাবিরা দিল্লী অচল করতে পারে,সেক্ষেএে পূর্ব বাঙলার আমার মানুষের বিপদে কাপুরুষের মতো চুপকরে থাকা সামাজিক অপরাধ।গবেষক ডঃ মনোশান্ত বিশ্বাস,সুন্দর ভারত ভাগের ইতিহাস বর্ননা করেন। সাহিত্যিক আশিষ হীরা, মরিচ ঝাঁপি আন্দোলনের অমানবিক ঘটনার ব্যাখ্যা ও তিব্র প্রতিবাদ করেন।কেন্দ্রীয় সমিতির সম্পাদক এ্যাড অম্বিকা রায় বলেন,যারা নিখিল ভারত সমিতির অপবাদ করেন,তারা অনেকেই  বিধানসভা ইলেকশনে বিভিন্ন দলের হয়ে প্রচার কনেছেন। আমরা কোনদলের সমর্থন করিনি। নাগরিকত্ব আইন সংশোধনের জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছা। সর্বভারতীয়  সভাপতি ডা সুবোধ বিশ্বাস আন্দোলন করতে কি করনীয় , এবিষয়ের উপর প্রস্তাব রাখেন । এবং সর্ব ভারতীয় প্রশিক্ষন শিবির সফল করতে কি করাউচিত তার ব্যখ্যা করেন এবং আসামের উদ্বাস্তুদের বেনাগরিক করার চক্রান্তের বিরুদ্ধে তিব্র প্রতিবাদ করেন। 
    দ্বিতীয় পর্বে বক্তব্য রাখেন বর্ষিয়ান  সমাজ সেবক আদিত্ব রায়,  নকুল মল্লীক। ডা আশীষ ঠাকুর প বঙ্গ,)উওর প্রদেশ রাজ্যকমিটির সভাপতি ডা আর এন দাস,সাংগন শক্তিশালী করতে কয়েকটি প্রস্তাব রাখেন।বিনয় বিশ্বাস (দিল্লী) এ্যাড প্রকাশ বিশ্বাস,(সভাপতি,এিপুরা) ডঃ বিপুল ব্যাপারী(সভাপতি,প বঙ্গ)কৃপেশ বৈদ্য ও নিখিল বৈশ্য,(সম্পাদক আসাম) সুনিল হালদার ও কিশোর হালদার(উ খন্ড)ডা বীরেন বিশ্বাস ও বাসুদেব সরকার( উ বঙ্গ)শ্রীমতী পুষ্প বৈরাগ্য,সাহিত্যিক  সন্তোস বারুরী(দূর্গাপুর) নারায়ন দাস (কাকদ্বীপ)
সন্দিপ বিশ্বাস সহ কনেকে মতামত রাখেন। অশীষ হীরা ও অসিৎ মজুমদার স
ভা পরিচালনা করেন।

No comments:

Post a Comment