Sunday 26 June 2016

Manoranjan Byapari এরা দেখলাম মানুষের ক্ষতি করার জন্য নির্বিচারে মিথ্যা বলে গেল । আজো বলেই চলেছে । তাই আর আমি নিজেকে বামপন্থী বলতে চাইনা । বলবো সেদিন- যেদিন সত্যিকারের বামপন্থা আবার ফিরে আসবে ।

Manoranjan Byapari

আগে আমি নিজেকে বামপন্থী বলতাম। বামপন্থী বলতে বেশ গর্ব অনুভব করতাম । এখন আর বলিনা । বামপন্থী বললে চার পাশের মানুষজন এমন ভাবে তাকায় - যেন চোর ডাকাত খুনি ধর্ষক । আমি এক সময় ছত্তিশ গড়ে ছিলাম । সেই সময় যুক্ত হয়ে ছিলাম শংকর গুহ নিয়োগীর আন্দোলনে । তখন ভিলাইয়ে শ্রমিক আন্দোলন তুমুল আকার ধারন করেছে । মালিক পক্ষ শ্রমিক আন্দোলন দমন করবার জন্য একের পর এক মজদুর নেতা দের নামে মিথ্যা কেস চাপাচ্ছে । তখন সংঠনের উকিল - বিষ্ণু প্রসাদ চক্রবর্তী তাঁর বুদ্ধি অনুসারে নিয়োগীজীকে বলে - ওঁরা আমাদের নামে মিথ্যা কেস দিচ্ছে তো আমরা কেন দিচ্ছি না ? হাজার হাজার মজদুর আছে আমাদের । আমরাও ওদের নামে কেসের পরে কেস চাপাতে থাকি, কোর্টে ছুটতে ছুটতে ওদের দম বের হয়ে যাক । তখন বলেন নিয়োগীজী- ওঁরা আমাদের নামে যত খুশি মিথ্যা কেস দিক , আমরা দেব না । আমরা মিথ্যার বিরুদ্ধে সত্য দিয়ে লড়বো । কিন্তু কোন ভাবে মিথ্যার আশ্রয় নেবো না । আজ যদি আমি মিথ্যার আশ্রয় নিই, আমাদের মজদুরা জেনে যাবে যে তাদের নেতাও প্রয়োজনে মিথ্যা বলে । আমি কোন ভাবে তাদের মনে সেই ধারনা জন্ম নিক তা চাই না । সেটা আপাততঃ লাভ দিলেও পরবর্তী কালে সংগঠনের ক্ষতিই করবে । তাঁরা ভেবে নেবে মিথ্যায় কোন দোষ নেই ।
এই ছিল সত্যিকারের বাম পন্থী নেতা । আর আজ আমরা কি দেখলাম ? বামপন্থী নেতারা কোটি কোটি মিথ্যা বলে গেলেন শুধু ভোটে জেতবার জন্য । আর কিছু নয় শুধু ভোটে জেতা । দু দফা ভোট হয়ে গেছে- তবুও- তখনো- যখন জানতে তাদের বাকি নেই- গো হারা হারছে। নির্মম মিথ্যা বলে যাচ্ছে - ডবল সেঞ্চুরি করবো । ডবল সেঞ্চুরির দিকে আগাচ্ছি । এই মিথ্যাচার শুধু ক্ষমতার মধু ভান্ডটি নাগালে পাবার জন্য । ওটা ছিল তাই ঝুপড়ি ঘরের বাসিন্দা আজ হাজার কোটি টাকার মালিক । যেমন ভাবেই হোক আবার সেই ভান্ডটা চাই। আমাদের শাস্ত্রে বলে- একটা মিথ্যা হাজারটা সত্যের চেয়ে বড় হয়ে যেতে পারে, যদি তা মানুষের উপকারের জন্য বলা হয় ।
এরা দেখলাম মানুষের ক্ষতি করার জন্য নির্বিচারে মিথ্যা বলে গেল । আজো বলেই চলেছে । তাই আর আমি নিজেকে বামপন্থী বলতে চাইনা । বলবো সেদিন- যেদিন সত্যিকারের বামপন্থা আবার ফিরে আসবে ।

Manoranjan Byapari's Profile Photo

No comments:

Post a Comment