Friday 12 August 2016

কবে শুরু হবে পালটা মার? কবে দেওয়া হবে ওদের অত্যাচার ওদের দশ গুন করে ফিরিয়ে ? মনে কবে পড়বে যে - অত্যাচারীর সামনে কেদে হাত জোড় করে কোন দিন ন্যায় বিচার পাওয়া যায় না । পালটা দিতে হয় । আজ সেই সময় মনে হয় এসে গেছে ।

Manoranjan Byapari
Eminent Bengali Dalit writer insists for resistance against Dalit Killings!cpied and paseted from his Face Book wall.
আমি বোধহয় পাগল ফাগল হয়ে যাব। মাথা ফাতা আর ঠিক রাখতে পারছি না । বলি হচ্ছে টা কি সারা দেশ জুড়ে? যেখানে সেখানে ব্রাম্মন্যবাদীরা দলিত মানুষকে যখন তখন ধরে ধরে পেটাচ্ছে ! মেরে ফেলছে ? শুনছি প্রতি ১৮ মিনিটে কোথাও না কোথায় এক জন কে মারা হচ্ছে । যার মধ্যে কেউ কেউ মারা যাচ্ছে । এত সাহস তাঁরা পাচ্ছে কি করে? আর আমরা ? আমরা নিরাপদ দূরত্বে বসে ফেস বুকে পোষ্ট দিয়ে দায় সারছি ! কবে শুরু হবে পালটা মার? কবে দেওয়া হবে ওদের অত্যাচার ওদের দশ গুন করে ফিরিয়ে ? মনে কবে পড়বে যে - অত্যাচারীর সামনে কেদে হাত জোড় করে কোন দিন ন্যায় বিচার পাওয়া যায় না । পালটা দিতে হয় । আজ সেই সময় মনে হয় এসে গেছে । আর বসে বসে কাদা নয়- কেদে কোন লাভ হবেনা এখন দরকার যে দলিত মানুষকে মারবে তাকে ধরে পালটা নির্মম মার দেওয়া । এমন মারা যেন কোন দলিত মানুষের গায়ে হাত দেবার আগে ওদের বুক কেপে ওঠে । না হলে এই মার থামবে বলে মনে হচ্ছে না । হাজার হাজার বছর তো মার খেয়েছে আমাদের মানুষ, এবার কি উঠে দাড়াবার সময় আসেনি? এবার জাগো দলিত এবার অত্যাচারীর হাতটা মুচড়ে ভেঙ্গে দাও। না হলে কেউ আর তোমাদের বাচাতে আসবে না । নিজেকে বাচাবার নিজে উদ্যোগ নাও ।
আগামী ১৫ তারিখে গুজরাটে দলিতরা মহার‍্যালি করবে। রামা স্বামী দাদা আমাকে প্লেনের ভাড়া দিতে চেয়ে ছিলেন ওখানে যাবার জন্য। ওই দিন আমার অন্য প্রোগ্রাম পুর্ব নির্ধারিত থাকায় যেতে পারছি না । বিপন্ন ভাইদের পাশে দাড়াতে পারছি না তবে মানসিক ভাবে আছি ওদের সাথেই ।আসুন আমরা আজ তাদের পাশে দাড়াই। না দাঁড়ালে আজ ওখানে যা হচ্ছে কাল এখানে হবে ।

No comments:

Post a Comment